× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

চিঠিপত্র | ২৬ নভেম্বর ২০২৩

প্রবা

প্রকাশ : ২৬ নভেম্বর ২০২৩ ১১:২৯ এএম

চিঠিপত্র | ২৬ নভেম্বর ২০২৩

মেধা পাচার রোধ করুন

তরুণরা দেশের অমূল্য সম্পদ। তরুণ প্রজন্মের সঠিক পরিচর্যা ও বেড়ে ওঠার ওপরই নির্ভর করে একটি রাষ্ট্রের ভবিষ্যৎ। দুঃখজনক হলেও সত্য, যথাযথ পরিচর্যার অভাবে তরুণরা আজ বিদেশমুখী। যোগ্যতা অনুযায়ী কাজের পরিবেশ না পাওয়ায় অনেকেই দেশ ছাড়ছে। উচ্চশিক্ষার জন্য বিদেশমুখী তরুণের বড় অংশই শিক্ষা শেষে দেশে ফিরছে না। সম্প্রতি প্রকাশিত ইউনেস্কোর এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০২৩ সালের নভেম্বর পর্যন্ত বিদেশে পাড়ি জমিয়েছে ৫২ হাজার ৭৯৯ জন বাংলাদেশি শিক্ষার্থী। যার বেশিরভাগই গেছে যুক্তরাষ্ট্রে। এ ছাড়া তাদের উচ্চশিক্ষার পছন্দের দেশের তালিকায় রয়েছে যুক্তরাজ্য, কানাডা, ফিনল্যান্ড, নরওয়ে, মালয়েশিয়া ও জার্মানি। এভাবেই প্রতিনিয়ত নীরবে দেশ থেকে ‘মেধা পাচার’ হচ্ছে। মেধা পাচারের এ মাত্রা আমাদের জন্য অশনিসংকেত। উদ্যমী তরুণদের যোগ্যতা অনুযায়ী দেশেই কাজ ও গবেষণার সুযোগ তৈরি করতে হবে। অন্যথায় আমাদের ভুগতে হবে।

ইমরান ইমন

ফেনী

 

শীতে শিশুর স্বাস্থ্য সুরক্ষা

আমাদের মোট জনসংখ্যার শতকরা ৪০ ভাগের বেশি শিশু। তার মধ্যে আবার ১৫ শতাংশের বেশি দরিদ্র। বেড়ে ওঠার জন্য বড়দের ওপর শিশুদের নির্ভর করতে হয়। অথচ দুঃখজনক হলেও সত্য, যেকোনো দুর্যোগে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় শিশুরা। ঋতু পরিবর্তনের প্রভাব কমবেশি সবার ওপরই পড়ে। ঋতু পরিবর্তনে বিভিন্ন অসুখের প্রকোপ বাড়ে। বিশেষ করে শীতকালে শিশুরা অল্পতেই অসুস্থ হয়ে পড়ে। শীতে ছোটবড় সবার শরীরের জন্যই প্রয়োজন হয় বাড়তি যত্নের। কারণ এ সময় আবহাওয়া শুষ্ক থাকায় ত্বকের নানা সমস্যা দেখা দেয়। শরীরের ভেতর-বাইরেও দেখা দেয় নানা সমস্যা। শীতে শিশুরা সর্দি, কাশি, গলাব্যথা, জ্বর, নিউমোনিয়ায় বেশি আক্রান্ত হয়। শীতে আবহাওয়া শুষ্ক ও ধুলাবালি থাকার কারণেই মূলত শিশুরা এসব রোগে আক্রান্ত হয়। তাই এ সময়টা অভিভাবকদের সচেতন থাকতে হবে। এজন্য শিশুদের ঠান্ডা বাতাস, ধুলাবালি থেকে দূরে রাখার পাশাপাশি জনসমাগমপূর্ণ জায়গায় কম নেওয়াই ভালো। সামান্য বিষয়ে অযথা আতঙ্কিত হবেন না। সমস্যা বেশি হলে অবশ্যই চিকিৎসকের শরণাপন্ন হতে হবে।

 ডা. মুহাম্মাদ মাহতাব হোসাইন মাজেদ

প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান, জাতীয় রোগী কল্যাণ সোসাইটি

 

উড়ালসড়কে দুর্ঘটনা

যানজট নিরসনের জন্য নির্মিত হয়েছে উড়ালসড়ক। কিন্তু উড়ালসড়কগুলো চালুর পর থেকেই ঘটছে একের পর এক দুর্ঘটনা, প্রাণহানি। বিশেষজ্ঞরা বলছেন, উড়ালসড়কে অধিক গতির ভারী যানবাহনের বেপরোয়া চলাচল অন্যান্য যানবাহনের জন্য হুমকি। এ ছাড়া অনেক উড়ালসড়কেই নেই পর্যাপ্ত ট্রাফিক সাইন। ফলে এর ওপর দিয়ে যানবাহনগুলোও চলছে বেপরোয়াভাবে। অধিকাংশ সময়ই এসব উড়ালসড়কের ওপর দিয়ে অতিরিক্ত গতিতে যানবাহন চালায় চালকরা। আবার যানবাহন চলাচল তুলনামূলক কম থাকায় ওভারটেকিংয়ের প্রবণতাও অনেক বেশি; যা দুর্ঘটনার হারও বাড়াচ্ছে। গত কয়েক বছরে বেশ কয়েকটি বড় দুর্ঘটনা ঘটেছে উড়ালসড়কে। সবচেয়ে বেশি দুর্ঘটনায় পড়েছে মোটরসাইকেল ও প্রাইভেট কার। গাড়ির উচ্চ গতি এবং উড়ালসড়কগুলোয় পর্যাপ্ত আলো না থাকাও দুর্ঘটনার কারণ হিসেবে চিহ্নিত হয়েছে। আবার উড়ালসড়ক থেকে নামার সময় হঠাৎ সামনে গাড়ি এসে পড়ায়ও দুর্ঘটনা ঘটছে। দুর্ঘটনা রোধে গাড়ির গতি নিয়ন্ত্রণের পাশাপাশি প্রতিটি উড়ালসড়কে নজরদারি বাড়ানো প্রয়োজন।

আজহার মাহমুদ

সালাম হাইটস, খুলশী-১, চট্টগ্রাম ৪২০২

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা